• বুধবার   ০৮ এপ্রিল ২০২০ ||

  • চৈত্র ২৫ ১৪২৬

  • || ১৪ শা'বান ১৪৪১

আজকের নাটোর
১৬৩

মহাসড়কের বেহাল দশা, বেড়েছে ভোগান্তি-দুর্ঘটনা

আজকের নাটোর

প্রকাশিত: ৪ ডিসেম্বর ২০১৯  

নাটোর-সিংড়া মহাসড়কের বেহাল দশায় বেড়েছে যাত্রী ভোগান্তি ও সড়ক দুর্ঘটনা। সংস্কারের নামে যত্রতত্রভাবে কাজের কারণে প্রায় ২০ কিলোমিটার দীর্ঘ এই সড়ক যেন মরণ ফাঁদে পরিণত হয়েছে।

মহাসড়কের শেরকোল ও পাচবাড়িয়া এলাকায় রাস্তা দেবে উচু-নিচু ও কার্পেটিং উঠে ছোট-বড় হাজারো গর্ত সৃষ্টি হয়েছে। এতে করে যাত্রী ভোগান্তি যেমন বেড়েছে একই সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে সড়ক দুর্ঘটনা। সেই বেহাল মহাসড়কে ইট বিছিয়ে সংস্কার করছে নাটোর সড়ক ও জনপদ অধিদপ্তর। 

নাটোর সড়ক ও জনপদ অধিদপ্তর সূত্রে জানা যায়, ২০১৪-১৫ অর্থ বছরে নাটোর-বগুড়া মহাসড়কের বাঁশের ব্রিজ থেকে খেজুর তলা পর্যন্ত সংস্কার কাজে ব্যয় হয় ১২ কোটি টাকা। এছাড়া ডাল সড়ক থেকে নাটোর মাদ্রসা মোড় পর্যন্ত সাড়ে পাঁচ কোটি টাকা খরচ করা হয়। সে সময় মহাসড়ক সংস্কার কাজে চরম অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠে। তারপরও সেগুলো কর্ণপাত না করে যেনতেনভাবে সংস্কার করা হয় মহাসড়কটি। আর সংস্কারের পর পরই আবারও বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে এতে। প্রতিদিন সহস্রাধিক বাস, ট্রাক, মাইক্রো, পিকআপসহ বিভিন্ন ছোট বড় যানবাহনের চলাচল ব্যাহত হচ্ছে।

সিংড়া পৌর এলাকার রহিমু ওলি জানান, সিংড়া-নাটোর মহাসড়কটি উত্তরাঞ্চলের জেলাগুলোর সঙ্গে যোগাযোগের একমাত্র রাস্তা। সড়কটির বেহাল দশার কারণে এখানে বিভিন্ন সময় দুর্ঘটনা ঘটছে। পুরো সড়কে হাজারো গর্তের কারণে চলনবিলের কৃষক ও ব্যবসায়ীসহ রাস্তায় চলাচলকারী যাত্রীদের ভোগান্তি বেড়েই চলেছে। আর এই ২০ কিলোমিটার খালা-খন্দে ভরা রাস্তা পার হলে যেন হাঁফ ছাড়ছে সবাই।

সড়ক সংস্কার কাজে নিয়োজিত শ্রমিক হাসান আলী বলেন, বড় বড় গর্তের কারণে ইট বিছিয়ে সংস্কার কাজ করা হচ্ছে।

তবে সড়ক ও জনপদ বিভাগের কাজ দেখা শোনার কাজে নিয়োজিত কর্মচারী মোজাফফর হোসেন বলেন, মানুষের চলাচলে দুর্ভোগ কমাতে সাময়িকভাবে ইট বিছিয়ে সংস্কার করা হচ্ছে। আর এটা টেকসই বেশি তাই এভাবে কাজ করা হচ্ছে।

এবিষয়ে নাটোর জেলা মোটর মালিক সমিতি সিংড়ার সাধারণ সম্পাদক হাসান ইমাম জানান, নাটোর-সিংড়া মহাসড়ক উত্তরাঞ্চলের জন্য অতি গুরুত্বপূর্ণ ও একমাত্র সড়ক হওয়ায় এটি অতি দ্রুত উন্নত সড়কের আওতায় আনা উচিত। নতুবা এ অঞ্চলে ব্যবসা বাণিজ্যে ভাটা পড়বে। 

নাটোর সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী জাবেদ তালুকদার বলেন, রাস্তা খারাপ হওয়ায় ভোগান্তি কমাতে আপাতত রুটিন মেইন টেইন করে ইট বিছিয়ে সংস্কার করা হচ্ছে। আগামীতে এই রাস্তা টেন্ডারের প্রস্তাবনা রয়েছে।

আজকের নাটোর
আজকের নাটোর
জনদূর্ভোগ বিভাগের পাঠকপ্রিয় খবর