রোববার   ১৭ নভেম্বর ২০১৯   অগ্রাহায়ণ ২ ১৪২৬   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

আজকের নাটোর
সর্বশেষ:
লালপুরে নারী আনসার সদস্যের মরদেহ উদ্ধার বাগাতিপাড়ায় বৃদ্ধার মরদেহ উদ্ধার
১৩৩০৯

বৃহস্পতিবার নির্বাচন বর্জনের ঘোষণা দিচ্ছে ঐক্যফ্রন্ট-বিশদলীয় জোট!

নিজস্ব প্রতিনিধি :

প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৮  

একাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জনের ঘোষণা দিতে চলেছে ঐক্যফ্রন্ট এবং বিশদলীয় জোট। বৃহস্পতিবার এই ঘোষণা আসতে পারে। রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের সমাবেশ থেকে এই ঘোষণা আসবার সম্ভাবনা রয়েছে বলে বিশদলীয় জোট ও ঐক্যফ্রন্ট সুত্র জানিয়েছে। ঐক্যফ্রন্টের প্রধান শরীক বিএনপি নির্বাচন থেকে সরে দাড়াতে চাইছে বলে সুত্র জানায়। তবে ঐক্যফ্রন্টের বাকী চার দল এবং বিএনপিরই একটি বড় অংশ শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নিতে আগ্রহী।

নির্বাচনে থাকা না থাকা নিয়ে নিয়ে ২৫ ডিসেম্বর সন্ধ্যায় রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠক হলেও চূড়ান্ত কোনও সিদ্ধান্ত হয়নি। গুরুত্বপূর্ণ এ বৈঠকে কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি আবদুল কাদের সিদ্দিকী, জেএসডির আ স ম আবদুর রব ও নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না উপস্থিত ছিলেন না।এ ব্যাপারে আজ বুধবার একদফা বসবেন ঐক্যফ্রন্টের নেতারা। তাতে কাদের, মান্না এবং রবও থাকবেন। বৃহস্পতিবার ২৭ ডিসেম্বর ফ্রন্টের শীর্ষনেতারা বিস্তারিত আলোচনা করে এর সুরাহা করবেন। এদিন রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে ঐক্যফ্রন্টের সমাবেশ হওয়ারও কথা আছে।

 

মঙ্গলবার সন্ধ্যার বৈঠকে অংশ নেওয়া ফ্রন্টের স্টিয়ারিং কমিটির একজন জ্যেষ্ঠ নেতা জানান, পরশু বৃহস্পতিবার শীর্ষনেতাদের বৈঠকে সার্বিক পরিস্থিতি পর্যালোচনা করে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। জাতীয় ঐক্যফ্রন্টের একাধিক শীর্ষনেতার অভিমত, জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী, সমর্থক ও নেতাকর্মীদের ওপর প্রতিপক্ষ রাজনৈতিক দলের হামলা দিন দিন বাড়ছে। ড. কামালের সঙ্গে ইসির খারাপ আচরণ স্বত্বেও ঐক্যফ্রন্ট নির্বাচনে শেষ পর্যন্ত থাকতে চায়। তবে বিএনপি থাকতে চাইছেনা। তারা আন্দোলনে যেতে চাইছে। এখন আর নিবন্ধন হারানোর ভয় নেই। কারণ নির্বাচন থেকে সরে দাড়ালেও কাগজে কলমে ভোটকেন্দ্রের ব্যালটে প্রতীক থাকবে।

এদিকে বিএনপি নেতাদের দাবী, সেনাবাহিনী মাঠে নামার পর পরিস্থিতি বদলের আশা করলেও গত দুইদিনেই সবচেয়ে বেশি হামলা হয়েছে ধানের শীষ প্রার্থীদের ওপর। ধরপাকড়ও বাড়িয়েছে পুলিশ।

ঐক্যফ্রন্টের দায়িত্বশীল সূত্র জানায়, ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য নির্বাচনে ঐক্যফ্রন্টের প্রার্থীদের প্রচারণার সুযোগ দিন দিন কমতে থাকায় নির্বাচন থেকে সরে দাঁড়ানোর চিন্তাভাবনা শুরু হয়েছে। নির্বাচন থেকে সরে দাঁড়ালে পরবর্তী কৌশল কী হবে তা নিয়ে বুধবার সিদ্ধান্ত চূড়ান্ত হবে। ঘোষণা আসবে সমাবেশ থেকে।

জানতে চাইলে ঐক্যফ্রন্টের অন্যতম নেতা সুব্রত চৌধুরী বলেন, আমি নিজে একাধিকবার আক্রান্ত হয়েছি। আপনারা দেখেছেন। তারপরো নির্বাচনে থাকতে চাইছি। তবে আগামী বৃহস্পতিবার সবাই মিলে বসে আমরা আমাদের সিদ্ধান্ত জানাবো।  লজ্জাজনকভাবে সিইসি দলীয় ক্যাডারদের মতো আচরণ করছেন। আমরা আমাদের বিষয়গুলো নিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করতে গেলেও তিনি কোনও সমাধান দিতে পারেননি। এসব পরিস্থিতিই আমরা বৃহস্পতিবার বসে আলোচনা করে আমাদের পরবর্তী করণীয় নির্ধারণ করবো।’

বিএনপির দায়িত্বশীল একাধিক নেতা জানান, নির্বাচন বয়কট করতে একটি পক্ষ ইতোমধ্যে কথাবার্তা বলছে। তাদের যুক্তি, যেভাব প্রার্থীদের ওপর, নেতাকর্মীদের ওপর হামলা চলছে, তাতে পরিষ্কার নির্বাচনের দিন ভোটকেন্দ্র সরকারি দলের নিয়ন্ত্রণ থাকবে। তারা জানান, রাজশাহী বিভাগ থেকেই বয়কটের চাপ আসছে বেশি। বিশেষ করে দলটির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক জঙ্গী মদদদাতা হিসেবে পরিচিতি আটক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, মিজানুর রহমান মিনু, নাদিম মোস্তফা এবং  ব্যারিস্টার আমিনুল হকের দিক থেকে চাপ আসছে বেশি। লন্ডন থেকে তারেক জিয়ার সিগনালও বর্জনের দিকে বলে জানান এইসব নেতারা।

মঙ্গলবার দুপুরে জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষনেতারা নির্বাচন কমিশন গিয়ে প্রচারণায় বাধার বিষয়টি নিয়ে জোরালো অবস্থান ব্যক্ত করলেও ইসির তেমন কোনও সাড়া পাওয়া যায়নি বলে অভিযোগ আছে। পরে বৈঠক ছেড়ে বেরিয়ে আসেন ফ্রন্টের নেতারা। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠক থেকে বেরিয়ে বলেন, ‘নির্বাচন কমিশনে যারা প্রতিনিধিত্ব করেন, রিটার্নিং অফিসার, পুলিশ, র‌্যাব এবং ল অ্যান্ড অর্ডার ফোর্সের যারা আছেন, তাদের যে ভূমিকা— বিরোধীদলীয় নেতাকর্মীদের ওপরে আক্রমণ, তাদের আহত করা, তাদের গ্রেফতার করা, পোস্টার ছেঁড়া, গাড়ি ভেঙে দেওয়া—এই পরিস্থিতি প্রধান নির্বাচন কর্মকর্তাকে যখন আমরা জানিয়েছি, তখন আমরা সেই ধরনের আচরণ পাইনি যে, তিনি এটাতে কোনও গুরুত্ব দিচ্ছেন।’যিদিও সিইসি অভিযোগ রেছেন, পুলিশকে নিয়ে অশোভন বাক্য জানোয়ার বলেছেন ড. কামাল হোসেন। তার প্রতিবাদ তিনি করেছেন।

আজকের নাটোর
আজকের নাটোর
এই বিভাগের আরো খবর