• সোমবার   ৩০ মার্চ ২০২০ ||

  • চৈত্র ১৬ ১৪২৬

  • || ০৫ শা'বান ১৪৪১

আজকের নাটোর
৬৬৬

নাটোরে বিদেশ ফেরত চারজন হোম কোয়ারেন্টাইনে

আজকের নাটোর

প্রকাশিত: ১২ মার্চ ২০২০  

নাটোর সদরের বিদেশ ফেরত চারজনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বৃহস্পতিবার বিকেলে এই তথ্য নিশ্চিত করেছেন সিভিল সার্জন ডাক্তার মিজানুর রহমান।

তিনি জানান এ পর্যন্ত বিদেশ থেকে ৬ জন ব্যক্তি নাটোরে আসার পর তাদের হোম কোয়ারেন্টাইন এ থাকার পরামর্শ দেয়া হয়েছে এদের মধ্যে দুজন এক মাস অতিবাহিত হয়ে যাওয়ার পরে তাদের স্বাভাবিক চলাফেরা করার জন্য বলা হয়েছে বাকি চারজন এখনো পর্যন্ত অনলাইনে আছেন তিনি আরো জানান যদিও বিদেশ ফেরত এই সকল ব্যক্তিদের কারো শরীরে জ্বর সর্দি হাঁচি কাশি বুক ব্যথা কোন রকম লক্ষণ দেখা যায়নি তার পরেও সাবধানতার কারণে তাদের কোয়ারান্টিনে রাখা হয়েছে।

সিভিল সার্জন মিজানুর রহমান আরও জানান কবির নয় মোকাবেলার জন্য সার্বিক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে নাটোর আধুনিক সদর হাসপাতালে ৫শয্যা বিশিষ্ট আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে। এছাড়াও নলডাঙ্গা ও বড়াইগ্রাম উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আইসোলেশন ওয়ার্ড খোলা হয়েছে।

এছাড়াও প্রয়োজনে নাটোর বনবেলঘরিয়া এলাকায় ভবঘুরে আশ্রয় কেন্দ্রকে পরিষ্কার-পরিচ্ছন্ন করে সেখানে কোয়ারান্টিনে রাখার ব্যবস্থা করা হয়েছে। সিভিল সার্জন আতঙ্কিত না হয়ে জনগণের সতর্কতার জন্য কিছু নিয়ম মেনে চলার জন্য অনুরোধ জানান।

তিনি জানান বাইরে থেকে এসে ভালো করে হাত সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ধুতে হবে, হাত না ধুয়ে মুখমন্ডল স্পর্শ করা যাবে না, কোলাকুলি এবং হ্যান্ডসেট এড়িয়ে চলতে হবে। প্রয়োজন না থাকলে ভিড় এড়িয়ে চলতে হবে। কাঁচা মাছ মাংস ফ্রিজে সংরক্ষণ না করে রান্না করা খাবার সংরক্ষণের জন্য পরামর্শ দিয়েছেন।

পরিষ্কার-পরিচ্ছন্ন না হয়ে কোন শিশুকে কোলে নেয়া বা আদর করা যাবে না। সর্দি জ্বর হাঁচিকাশি হলে আতঙ্কিত না হয়ে স্বাভাবিকভাবে ডাক্তারের পরামর্শ মতো ঔষধ সেবন এবং বিশ্রাম নিতে হবে। সর্বোপরি তিনি সবাইকে তথ্য দিয়ে সহযোগিতা করার বিশেষ অনুরোধ জানান।

স/র

আজকের নাটোর
আজকের নাটোর
নগর জুড়ে বিভাগের পাঠকপ্রিয় খবর