বুধবার   ১৩ নভেম্বর ২০১৯   কার্তিক ২৯ ১৪২৬   ১৫ রবিউল আউয়াল ১৪৪১

আজকের নাটোর
সর্বশেষ:
লালপুরে নারী আনসার সদস্যের মরদেহ উদ্ধার বাগাতিপাড়ায় বৃদ্ধার মরদেহ উদ্ধার
১৩১৪

আইএসআইয়ে গ্রাস বিএনপি, তারেক ফখরুলের পর মোশারফের ষড়যন্ত্র ফাঁস

প্রকাশিত: ১৪ ডিসেম্বর ২০১৮  

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে আবারও বিতর্কে জড়িয়ে পড়ল বিএনপি। গেলবারের মতো ভুল করতে চায়নি বিএনপি। তাই আটঘাট বেধেই নির্বাচনে অংশগ্রহণ করেছিল দলটি। দলটিতে বরাবরই দলের মূল এজেন্ডা হিসেবে তারেক রহমান এবং খালেদা জিয়ার প্রাধান্য বজায় ছিল। বিরোধী দল হিসেবে জনবিচ্ছিন্ন বিএনপির যখন রাষ্ট্র ক্ষমতায় যাওয়ার সব পথ বন্ধ, তখন বেছে নিয়েছে পেছনের রাস্তা। যে রাস্তা দিয়ে দেশকে ধ্বংসের দারগোড়ায় পৌঁছে দেয়া যায়, যে রাস্তা মিলেছে পাকিস্তানের আইএসআই ঘাটিতে। একের পর এক সামরিক বাহিনীকে উস্কানী এবং সরকার উৎখাতের সকল গোপন ষড়যন্ত্র যখন মুখ থুবড়ে পড়েছে তখন আবারও নতুন করে নতুন ষড়যন্ত্রে মেতে ওঠছে দলটি।

সর্বশেষ ফাঁস হলো খন্দকার মোশারফ হোসেনের সাথে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই) এজেন্ট মেহমুদের ফোনালাপ যা ইতোমধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে। বিএনপি নেতা মোশারফ হোসেনকে সরাসরি পাকিস্তানি গোয়েন্দা সংস্থার এজেন্টের নিকট সাহায্য চাইতে শোনা যায়। বিএনপিকে একমাত্র বন্ধু উল্লেখ করে পাকিস্তানি এজেন্ট মেহমুদ বিএনপিকে নির্বাচনে জেতাতে সব ধরনের সাহায্যের আশ্বাসের কথা জানায়। বিদেশে বসে পাকিস্তানি এজেন্টদের সাথে মিটিং, চীনের গোয়েন্দা সংস্থার সাথে যোগাযোগের জন্য মেহমুদের কাছে সাহায্য চান মোশারফ হোসেন। সামাজিক যোগাযোগের মাধ্যমে মোশারফ হোসেনের কথোপকথনের ক্লিপ ফাঁস হবার পর খুবই চাঞ্চল্যের সৃষ্টি হয় এবং বিএনপি নেতারা মুখে কুলুপ আটেন। মনোনয়ন বাণিজ্যের পর মোশারফ হোসেনের হোসেনের এই কথোপকথন রেকর্ড দলের ভেতরে ও বাইরে প্রচণ্ড চাপের মধ্যে পরে। কথোপকথনের এই রেকর্ড ফাঁস হবার পর মোশারফ হোসেনের সঙ্গে অসংখ্যবার যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। অবশেষে নিজের দোষ আড়াল করতে ফাঁস হওয়া রেকর্ড নিজের নয় বলে লিখিত বিবৃতি প্রকাশ করেন।

সাংবাদিকদের মুখোমুখি না হয়ে লিখিত বিবৃতিতে নিজের দেশবিরোধী ষড়যন্ত্রকে আড়াল করার চেষ্টা করছেন বলে প্রতিয়মান হয় যা সামাজিক মাধ্যমে ব্যাপক আলোচনার জন্ম দিয়েছে। বিবৃতিতে সংবাদ সম্মেলন এড়িয়ে নিজেকে নির্বাচনী প্রচারনায় ব্যস্ত উল্লেখ করে মিথ্যাচারের আশ্রয় নিয়েছেন বলে সবাই মত প্রকাশ করেন। সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের মুখোমুখি হলে রোষানলের স্বীকার হতে পারেন এবং নিজের সম্পৃক্ততার কথা প্রমাণ হয়ে যাবার আশঙ্কায় দায় এড়িয়ে গেছেন বলে স্পষ্টতর হয়।

বিএনপি নেতা মোশারফ হোসেনের সাথে পাকিস্তানি গোয়েন্দা সংস্থার ফোনালাপ ফাঁস হবার কয়েকদিন আগেই পাকিস্তান হাইকমিশনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্বাচন বানচালের গোপন বৈঠকের অভিযোগ ওঠে। বিভিন্ন গণমাধ্যমে তারেক রহমানের সঙ্গে আইএসআই এর গোপন বৈঠকের খবর প্রকাশের সময়ই মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গোপন বৈঠকের আভাস মিলেছিল। মির্জা ফখরুল ইসলাম আলমগীর বৈঠকের খবর অস্বীকার করলেও মোশারফ হোসেনের ফোনালাপে তার সত্যতা পাওয়া গেছে।

বছরের শুরুতেই পাকিস্তান সেনাবাহিনীতে মেজর জেনারেল থেকে সদ্য লেফটেন্যান্ট জেনারেল হওয়া নাদিম জাকি মাঞ্জ ও ওয়াশিম আশরাফের সাথে মির্জা ফখরুল ইসলাম আলমগীর যোগাযোগ করে আসছিলেন। নামে বেনামে পাকিস্তান হতে দুবাই হয়ে বিভিন্ন মাধ্যমে ৫৮৭ কোটি টাকা সোমালিয়া, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার বিভিন্ন ব্যাংক থেকে হুন্ডির মাধ্যমে বাংলাদেশে আসে। মূলত নির্বাচনকালীন প্রশাসনকে প্রভাবিত করা, নাশকতা ও আন্তর্জাতিক ষড়যন্ত্রে লবিংয়ে খরচের জন্য এই টাকা আনা হয়।

নির্বাচনকে কেন্দ্র করে বিএনপি জামায়াতের এসব আন্তর্জাতিক ষড়যন্ত্রের আগাম আভাস দিয়েছিল ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’। এছাড়াও বিএনপি জামায়াত জোটকে সমর্থন দিতে মার্কিন সিনেট ও কংগ্রেসে আইএসআই এর নিয়মিত যোগাযোগ করছে বলে সতর্ক করেছিল ভারতীয় গণমাধ্যম। এর কিছুদিন পরেই লন্ডন পলাতক বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও লন্ডনে অবস্থানরত জামায়াত নেতা আব্দুর রাজ্জাকের সঙ্গে আইএসআই’র বৈঠকের খবর আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত হয়।

পাকিস্তানের সঙ্গে বিএনপি জামায়াতের বন্ধুত্ব দীর্ঘদিনের। সেটি পরীক্ষিত ও প্রমাণিত। নির্বাচনকালীন সময়ে আইএসআই পাশে দাঁড়িয়েছে শুধু তা নয়, বিএনপিও বিভিন্ন সময়ে আইএসআইকে সহযোগিতা করে এসেছে। পার্বত্য চট্টগ্রামের গহীন অঞ্চলকে বিএনপি ক্ষমতায় থাকাকালীন সময়ে আইএসআই এর জন্য এক প্রকার উন্মুক্ত করে দিয়েছিল। ভারতের বিচ্ছিন্নতাবাদীদের সাহায্য করার জন্য এবং তখন আইএসআই এর সহযোগিতায় পার্বত্য অঞ্চল ছিল ভারতের বিচ্ছিন্নতাবাদীদের অভয়ারণ্য। মিয়ানমারের আরাকানে পৃথক মুসলিম রাষ্ট্র প্রতিষ্ঠার কথা বলে সে দেশের বিচ্ছিন্নতাবাদীদের আশ্রয়-নিরাপত্তা ও প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় বান্দরবানের।

আজকের নাটোর
আজকের নাটোর
এই বিভাগের আরো খবর